TIE SPEAKS

TIE Speaks is a new web based magazine from the NGO Theatre in Education. The aim is to address and discuss different topics of art and culture through pieces written by different acclaimed people from different arena. We want to ensure that the write ups are neither the 'all informative cliche' type, nor the 'all discussion boring' type. We are creating something exciting which has the capability of entertaining a mind while making one think and grow. Give it a look and cheer us through your loving support.

Movement Based Learning: শেখার একটি কার্যকরী উপায়

 

“Movement Based Learning: শেখার একটি কার্যকরী উপায়”

Sumitra Paul Bakshi

বাচ্চার উন্নতির জন্য দেহ সঞ্চালনা (Body Movement) গুরুত্বপুর্ন। আমরা একটা কথা শুনতে শুনতে বড় হয়েছি, “না পড়লে কেউ হাঁটা শেখে না”। সত্যিই তাই। “Movement” Learning বা শেখার ক্ষেত্রে অন্যতম হাতিয়ার।

দৈহিক বৃদ্ধি বা বিকাশে Movement Based Learning-এর ভুমিকা অনস্বীকার্য। সঞ্চালন দৈহিক ভারসাম্য বজায় রাখে। শিশু যদি নিয়মিত খেলাধুলা করে, Movement-এর মাধ্যমে শেখে, তাহলে অঙ্ক, পরিবেশ সচেতনতা প্রভৃতির সাথে একটা পরিষ্কার ধারনা স্থাপন হয়।

একটা বাচ্চা যত খেলবে, দৌড়বে, পড়বে তত তার চারপাশ সম্পর্কে সম্যক ধারনা তৈরি হবে। বাচ্চাটি খুব সহজেই আশেপাশের মানুষের সাথে সংযোগ স্থাপন করতে পারবে।

কোন কিছু শেখা মানে শুধু বিদ্যার্জন নয়। পুঁথিগত বিদ্যার অনেক আগে আসে নিজের চারপাশকে চেনা। প্রাক প্রাথমিক শিশু শিক্ষা পদ্ধতি বা Montessori method-এও এর ওপর জোর দেওয়া হয়।

Movement/দেহ সঞ্চালনা শিশুকে একটি অভিব্যাক্তির ভাব প্রকাশ করতে সাহায্য করে।একটি বাচ্চার অভিব্যাক্তির পরিস্ফুটন যত বেশী হবে, ততই তার চেতনার, মননের বিকাশ ঘটবে।

Movement বাচ্চার “Play Skill” বা খেলার দক্ষতাকে বাড়ায়। খেলা হল শৈশবের অন্যতম মৌলিক পেশা (Occupation) এবং Play-র মাধ্যমে ভাষা, সামাজিক দক্ষতা, ব্যাবস্থাপনা দক্ষতা প্রভৃতি জটিল শৈলীর বৃদ্ধি হয়।

Movement Based Learning সমানভাবে গুরুত্বপুর্ন। আমি একজন বিশেষ শিশুর মা। নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, Movement Based Learning থেরাপি হিসেবেই খুব কার্যকরি। এই বিষয়ে বিস্তারিত আলোচনায় না গিয়ে কয়েকটি থেরাপির নাম বলতে চাইঃ Joanne Lara’s “Autism Movement Thearpy”, Alison Golding, “Development Dance Movement”, Paul E. Dennison and Gail E. Dennison “Brian Gym” ইত্যাদি।

এতক্ষণ অনেক তত্ত্বকথা হল। একটা উদাহরন দিলে ব্যাপারটা সহজ হবে যে, কিভাবে Movement Learning-কে সহজ করে। বাচ্চাকে যদি শেখাতে চাই ১-এর পর ২, বাচ্চার সাথে এক্কা দোক্কা খেলতে পারি, বাচ্চা এক ধাপ করে লাফ দিয়ে এগোবে আর গণনা শিখবে। এই শিখন পদ্ধতি মজাদার,  এইভাবে গতিময় শেখা, মস্তিষ্কে, স্মৃতিতে দৃঢ়ভাবে সংরক্ষিত থাকে। কারন এই শিখন পদ্ধতিতে Movement and Play সম্পৃক্ত।

Movement Based Learning-এ দৈহিক ভারসাম্য ও একাগ্রতা বাড়ে। অনেক মজার মজার খেলা খেলতে পারি। যেমন- একটা চওড়া টেপ মেঝেতে আটকে দিতে হবে। একটি মাঝারি চামচে একটা রাবার বল নিয়ে না ফেলে, ভারসাম্য বজায় রেখে ঐ টেপের ওপর দিয়ে হাঁটতে হবে, মিউজিকের সাথে।

আমরা প্রায় সবাই খেলি, “বন্ধুরা আমরা ৫ টি করে ফুলের নাম বলতে পারি”, তালি আর তুড়ির সমন্বয়ে খেলা। এক্ষেত্রে Vocabulary, Communication, উপস্থিত বুদ্ধি, মনঃসংযোগ সব কিছুই বাড়ে।

পুরনো মোজার মধ্যে চাল, ডাল, রাজমা ঢেলে Bean Bag তৈরি করা যায়। সেগুলো দিয়ে লোফালুফি চলল। Movement আর মজা। আসলে গতিশীল সব কিছুই সুন্দর।

“Movement Based Learning”

চেতনা আর মননের বিকাশের অন্যতম মাধ্যম।         

   

      

2 comments:

  1. Very well explained and written over the topic in most understandable and simple way. Kudos!!

    ReplyDelete
    Replies
    1. Thank you. If you want express your thoughts, always welcome.

      Delete

Thanks for your comment

Powered by Blogger.